opennews.com.bd
  • | |
  • cnbangladesh.com
    cn.com
    cn.com
    cn.com
    cn.com
cnbangla.com
পরিবেশ

জলবায়ু চুক্তি বাস্তবায়ন নিয়ে উদ্বেগ রয়েছে


Date : 01-06-16
Time : 1452113697

cnbangladesh.com

প্যারিস জলবায়ু সম্মেলনে গৃহীত প্যারিস চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়ায় বাংলাদেশকে জোরালো ভূমিকা নেওয়ার আহবান জানিয়েছেন দেশের বিশেষজ্ঞরা। তারা বলছেন, এ চুক্তি একটা বড় প্রাপ্তি হলেও এর বাস্তবায়ন নিয়ে উদ্বেগ রয়েছে।

 

মঙ্গলবার রাজধানী ঢাকার আগারগাঁওয়ে পিকেএসএফ ভবনে ‘দ্য প্যারিস এগ্রিমেন্ট: অ্যা ক্রিটিক্যাল লুক’ শীর্ষক জাতীয় সংলাপে বিশেষজ্ঞরা এ কথা বলেন।

 

গত ডিসেম্বরে কপ ২১ নামে প্যারিসে অনুষ্ঠিত এই সম্মেলনে চুক্তির মাধ্যমে প্রথমবারের মতো কার্বন নিঃসরণ কমিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে বিশ্বের প্রায় দুইশ দেশ।

 

কপ ২১ সম্মেলন শেষে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও বাংলাদেশ উন্নয়ন পরিষদ (বিইউপি) যৌথ উদ্যোগে ঢাকায় এই জাতীয় সংলাপের আয়োজন করে।

 

এতে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ নেগোসিয়েটিং টিম- এর প্রধান সমন্বয়কারী ও পিকেএসএফ সভাপতি কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, ‘বিশ্ববাসীর জন্য নিঃসন্দেহে এটি একটি বড় প্রাপ্তি। কনভেনশনের নীতিমালার ভিত্তিতে এটি বিশ্বের সব দেশের জন্য প্রযোজ্য। চুক্তির বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে সব দেশকেই কিছু ছাড় দিতে হয়েছে এবং অনেকক্ষেত্রে চুক্তির ভাষা যথেষ্ট শক্তিশালী হয় নি।’

 

উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে গত ১২ ডিসেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে জলবায়ু সম্মেলনে গৃহীত প্যারিস চুক্তিকে সাম্প্রতিক ইতিহাসে একটা মাইলফলক বলে উল্লেখ করেন তিনি।

 

পিকেএসএফ সভাপতি বলেন, ‘অতীতের অভিজ্ঞতা থেকে বলা যায়, এ চুক্তির বাস্তবায়ন সহজ হবে না। অভিযোজন অর্থায়নের ক্ষেত্রে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে দুর্বল অঙ্গীকারের বদলে ইচ্ছার কথা লিপিবদ্ধ করায় এর বাস্তবায়ন সংক্রান্ত উদ্বেগ রয়েছে।’

 

তিনি বলেন, ‘আসন্ন জলবায়ু মহাসংকট থেকে মানুষকে রক্ষা করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া জরুরি।’

 

অনুষ্ঠানে পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, বিইউপি-এর চেয়ারম্যান এম এ জলিল, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নুরুল কাদির উপস্থিত ছিলেন।





সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান