opennews.com.bd
  • | |
  • cnbangladesh.com
    cn.com
    cn.com
    cn.com
    cn.com
cnbangla.com
পরিবেশ

দুর্যোগ মোকাবিলায় ১৬৩ মিলিয়ন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক


Date : 01-06-16
Time : 1452113635

cnbangladesh.com

বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বিশ্বব্যাংক ঢাকার দুই সিটি করপোরেশনকে ১৬৩ মিলিয়ন ডলার (প্রতি ডলার  মূল্যে ৭৮ টাকা করে ১৩ হাজার কোটি টাকা) ঋণ সহায়তা দেবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

 

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় নগরভবনের মেয়রের সভাকক্ষে নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি একথা জানান।

 

তিনি বলেন, ইতোমধ্যে এই টাকা বরাদ্দ পাওয়া গেছে। আগামী ফেব্রুয়ারি মাসে বিশ্বব্যাংক থেকে পাওয়া টাকার প্রকল্পের কাজ শুরু হবে। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে পাঁচ বছর।

 

মেয়র বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে একটি পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়তে চাই। আমরা পরিচ্ছন্নভাবে বসবাস করতে চাই। এজন্য আমাদের চিন্তার পরিচ্ছন্নতার প্রয়োজন।

 

তিনি বলেন, আগামী ১৫ জানুয়ারি দক্ষিণের ৩০০ রাস্তার কাজ শুরু হবে। অলিগলির এসব রাস্তা কংক্রিটে করা হবে। এতে করে আগামী ৫-১০ বছরে ওই রাস্তার কিছু হবে না বলে আশা করছি। আর প্রধান রাস্তা হবে বিটুমিন দিয়ে। ভবিষ্যতে রাস্তার উপরে কোনো ধরনের ক্যাবল থাকবে না। রাস্তার নিচ দিয়ে একটি ক্যানেলে সব ধরনের ক্যাবল থাকবে। এ ধরনের একটি প্রকল্প আমরা হাতে নিচ্ছি।  

 

মেয়র বলেন, মেয়র হানিফ ফ্লাইওভারের নিচে মিডিয়ান (ডিভাইডার) নির্মাণ করা হয়েছে। তা অনেক প্রশস্ত হওয়ায় রাস্তা সংকীর্ণ হয়ে গেছে। আমরা নির্মাণকারী প্রতিষ্ঠানকে বলেছি। হয় তারা ওটা ভেঙে ফেলবে, না হয় আমরা ওখানে নার্সারি করে দেব অথবা পাকা করে দেব। দেশের মোট জনসংখ্যার প্রায় ১৫ ভাগ ঢাকায় বসবাস করে। কিন্তু প্রতি বছর যে বাজেট ঘোষণা করা হয় সেই অনুপাতে রাজধানী ঢাকার জন্য অন্তত ২০ হাজার কোটি টাকা বাজেট রাখা উচিত। কিন্তু আমরা সেটি পাই না।  তিনি বলেন, সরকারের করের উপর কর বসানোর অধিকার সিটি করপোরেশনের বিধানে আছে। এ ব্যাপারে আমরা অর্থমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছি। কিন্তু এখন পর্যন্ত আমরা এ ব্যাপারে কোনো সাড়া পায়নি।

 

সভায় আরো উপস্থিত ছিলেন নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম সভাপতি ওমর ফারুক, সাধারণ সম্পাদক অমিতোষ পাল, সাংগঠনিক সম্পাদক মতিন আব্দুল্লাহ প্রমুখ।





সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান