opennews.com.bd
  • | |
  • cnbangladesh.com
    cn.com
    cn.com
    cn.com
    cn.com
cnbangla.com
পরিবেশ

উপকূল ও সামুদ্রিক পরিবেশ সম্মেলন ৮ জানুয়ারি


Date : 01-06-16
Time : 1452113593

cnbangladesh.com

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক ডা. মোঃ আব্দুল মতিন জানিয়েছেন, বাংলাদেশের উপকূল ও সামুদ্রিক পরিবেশ শীর্ষক দুদিন ব্যাপী বিশেষ সম্মেলন আগামী ৮ জানুয়ারি শুরু হতে যাচ্ছে। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

 

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)- এর যৌথ উদ্যোগে ‘বাংলাদেশের উপকূল ও সামুদ্রিক পরিবেশ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)- এর যৌথ উদ্যোগে এবং ৫টি বিশ্ববিদ্যালয় ও ৩০টি গবেষণা, পেশাজীবী, মানবাধিকার, নারী, সামাজিক, পরিবেশ ও উন্নয়ন বিষয়ক সংগঠনের সহযোগিতায় এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

 

ডা. মোঃ আব্দুল মতিন বিস্তারিত তথ্য তুলে ধরে জানান, এই সম্মেলনের লক্ষ্য হল বাংলাদেশের উপকূলীয় ও সামুদ্রিক পরিবেশের বিশেষ সমস্যাবলীর প্রতি দেশবাসীর দৃষ্টি আকর্ষণ, বাংলাদেশের উপকূলীয় ও সামুদ্রিক পরিবেশের সমস্যাবলী নিয়ে গবেষণা ও কর্মরত দেশীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিশেষজ্ঞ ও কর্মীদের একত্রিত করা, বাংলাদেশের উপকূলীয় ও সামুদ্রিক পরিবেশের সমস্যাবলীকে একটি সামগ্রিক ও পারস্পরিক সম্পর্কের আলোকে বিশ্লেষণ করা, বাংলাদেশের উপকূলীয় ও সামুদ্রিক পরিবেশের সমস্যাবলী মোকাবেলার লক্ষ্যে একটি সমন্বিত ও সামগ্রিক সুপারিশমালা ও কর্ম-পরিকল্পনা প্রণয়ন, দেশের নীতি-নির্ধারকদের নিকট উপকূলীয় ও সামুদ্রিক পরিবেশের সমস্যাবলীর বিশ্লেষণ এবং তা মোকাবেলার জন্য সুপারিশকৃত নীতিমালা ও কর্ম-পরিকল্পনা পৌঁছে দেওয়া।

 

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাপা’র সহসভাপতি অধ্যাপক এ এম মুয়াজ্জাম হুসেইন। সম্মেলনের মূল প্রতিপাদ্য, লক্ষ্য ও উদ্দেশ্য বিষয়ে বক্তব্য রাখেন বেন সমন্বয়কারী ও বাপা’র সহসভাপতি ড. নজরুল ইসলাম এবং সম্মেলনের সার্বিক আয়োজন বিষয়ে বক্তব্য রাখেন সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব ও বাপা’র সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আব্দুল মতিন। এতে আরো বক্তব্য রাখেন সায়েন্টিফিক উপ কমিটির আহবায়ক অধ্যাপক এম শহীদুল ইসলাম ও বাপা’র যুগ্মসম্পাদক স্থপতি ইকবাল হাবিব।

 

তিনি জানান, সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

 

সম্মেলনের প্রথম দিনের দু’টি সম্মিলিত অধিবেশনের (প্লেনারি) একটিতে প্রধান অতিথি থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এবং অপর প্লেনারিতে প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম বিষয়ক ইউনিট-এর সচিব রিয়ার এডমিরাল (অবঃ) মোঃ খোরশেদ আলম বিএন।  

 

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই সম্মেলনে অংশগ্রহনের জন্য রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়েছে। নির্দ্দিষ্ট একটি ফরম পূরণ করে যে কোন আগ্রহী ব্যক্তি বাপা দপ্তরে সরাসরি বা ডাকে বা ক্যুরিয়ারে রেজিস্ট্রেশন করতে পারেন।





সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান