opennews.com.bd
  • | |
  • cnbangladesh.com
    cn.com
    cn.com
    cn.com
    cn.com
cnbangla.com
তথ্য ও প্রযুক্তি

বন্ধ হচ্ছে অবৈধ সাইবার ক্যাফে


Date : 01-04-16
Time : 1451925535

cnbangladesh.com

লাইসেন্স ছাড়া কোনো সাইবার ক্যাফে ইন্টারনেট সেবা দিতে পারবে না।  লাইসেন্স না নিয়ে সাইবার ক্যাফে চালালে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সোমবার বিটিআরসি’র লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের পরিচালক (লাইসেন্সিং) এ. এ. তালেব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, কোনো ইন্টারনেট সেবা দানকারী প্রতিষ্ঠান (আইএসপি) অবৈধ সাইবার ক্যাফেকে ইন্টারনেট ব্যান্ড উইথ সরবরাহ করলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।
 
বিটিআরসি জানায়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর বিধান অনুযায়ী সাইবার ক্যাফে পরিচালনা, ইন্টারনেট সেবা প্রদানসহ যেকোনো টেলিযোগাযোগ সেবা প্রদানের জন্য কমিশন হতে লাইসেন্স গ্রহণ বাধ্যতামূলক। আইনের ৩৫ ধারা অনুাসরে, লাইসেন্স ব্যাতীত কোনো ব্যক্তি টেলিযোগাযোগ যন্ত্রপাতি স্থাপনসহ সেবা প্রদান করে তাহলে তার ১০ বছর কারাদণ্ড বা ৩০০ কোটি টাকার অর্থদণ্ড বা উভয় দণ্ড হতে পারে।

এতে আরও বলা হয়, লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানকে ব্যান্ডউইথ সরবরাহ, সংযোগ প্রদান করা এবং উক্ত প্রতিষ্ঠানসমূহ হতে টেলিকম/ইন্টারনেট সেবা গ্রহণ করাও আইন অনুসারে অপরাধ। কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি কমিশন হতে লাইসেন্স গ্রহণ না করে ইন্টারনেটসহ সাইবার ক্যাফে সেবা প্রদান করলে তাদের বিরুদ্ধে আইন অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে। এদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আদালতে ফৌজদারি মামলা দায়ের করা হবে।

তাই  যেসব প্রতিষ্ঠান সাইবার ক্যাফেসহ ইন্টারনেট সেবা প্রদান করছে তাদের দ্রুত বিটিআরসি থেকে লাইসেন্স গ্রহণ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। দেশে বিএসসিসিএল, আইআইজি, আইটিসি, বিডব্লিএ, এনটিটিএন, আইএসপি সাইবার ক্যাফের জন্য ব্যন্ডউইথ সরবরাহ করে।





সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান