opennews.com.bd
  • | |
  • cnbangladesh.com
    cn.com
    cn.com
    cn.com
    cn.com
cnbangla.com
অর্থনীতি

আবারও লেনদেন পতনে শেয়ারবাজার


Date : 12-31-15
Time : 1451548360

cnbangladesh.com

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রবণতা থাকলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) উর্ধ্বমুখি প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। তবে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। এ নিয়ে দ্বিতীয় দিনের মতো শেয়ারবাজারে লেনদেন পতন অব্যাহত আছে। 

বাজার পর্যালোচনা করে দেখা গেছে, বুধবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে চার হাজার ৬০৪ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়াহ সূচক ডিএসইএস ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৪ পয়েন্ট ও ডিএস৩০ সূচক দশমিক ৭৭ পয়েন্ট কমে ১ হাজার ৭৪১ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট; যা আগের কার্যদিবসের চেয়ে ২৩ কোটি টাকা কম। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৯০ কোটি ২৩ লাখ টাকা। ডিএসইতে ৩১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৭টির দর বেড়েছে, কমেছে ১২২টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৩৫ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৩ পয়েন্ট এবং সিএসই ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৩২ পয়েন্ট, সিএএসপিআই সূচক ২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩১ পয়েন্টে এবং শরীয়া সূচক সিএসআই ১ পয়েন্ট বেড়ে ৯৬২ পয়েন্ট অবস্থান করছে।

সিএসইতে মোট ২৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১০২টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার।





সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান